Headlines
Loading...
Surah Al-Fil Bangla | সুরা ফিল অর্থসহ বাংলা উচ্চারণ

Surah Al-Fil Bangla | সুরা ফিল অর্থসহ বাংলা উচ্চারণ

সুরা ফিল পবিত্র কুরআনের ১০৫তম সূরা। সূরাটি মক্কায় অবতীর্ণ হয়। এই সূরাটির আয়াত সংখ্যা ৫। ফিল অর্থ হল হাতী। এ সূরায় হস্তীবাহিনীর ঘটনা সংক্ষেপে বর্ণিত হয়েছে। তারা কা’বা গৃহকে ভূমিসাৎ করার উদ্দেশে হস্তীবাহিনী নিয়ে মক্কায় অভিযান পরিচালনা করেছিল। আল্লাহ্‌ তাআলা নগণ্য পক্ষীকূলের মাধ্যেমে তাদের বাহিনীকে নিশ্চিহ্ন করে তাদের কুমতলবকে ধুলায় মিশিয়ে দেন। সূরা আল-ফিল, "দ্যা এলিফ্যান্ট" নামেও পরিচিত।

সূরা আল-ফিলের পটভূমি একটি ইভেন্টের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত যা হাতির বছর (আম আল-ফিল) নামে পরিচিত। ইসলামী ঐতিহ্য অনুসারে, ইয়েমেনের আবিসিনিয়ান গভর্নর আবরাহা কাবা ধ্বংস করার অভিপ্রায়ে মক্কার দিকে অগ্রসর হলে এই ঘটনা ঘটে। আবরাহার একটি শক্তিশালী সেনাবাহিনী ছিল, যার মধ্যে মাহমুদ নামক একটি যুদ্ধ হাতি ছিল। যাইহোক, যখন তারা মক্কার কাছে পৌঁছায়, আল্লাহ হস্তক্ষেপ করেন এবং ছোট পাথর বহনকারী পাখির ঝাঁক (আবাবিল) প্রেরণ করেন, যা তারা আবরাহার সেনাবাহিনীর উপর ফেলে দেয় এবং তাদের ধ্বংস করে দেয়। এই অলৌকিক ঘটনাটি পবিত্র কাবাকে যেকোনো ক্ষতি থেকে রক্ষা করেছিল।

সূরা আল-ফিল আল্লাহর শক্তি এবং সুরক্ষার একটি অনুস্মারক হিসাবে কাজ করে, তাঁর উপর আস্থা রাখার তাৎপর্যের উপর জোর দেয়। এটি এই ধারণাকে গুরুত্ব দেয় যে বিরোধিতা যতই শক্তিশালী মনে হোক না কেন, আল্লাহর ঐশ্বরিক পরিকল্পনা বিরাজ করে।

সূরা আল-ফিল পাঠ ও তেলাওয়াতের আধ্যাত্মিক তাৎপর্য এবং বিভিন্ন উপকারিতা রয়েছে। কিছু অনুভূত সুবিধার মধ্যে রয়েছেঃ

শত্রুদের থেকে সুরক্ষাঃ সূরা আল-ফিল তেলাওয়াত শত্রু এবং প্রতিকূলতা থেকে সুরক্ষা প্রদান করে বলে বিশ্বাস করা হয়। সূরার ঐতিহাসিক প্রেক্ষাপট, যেখানে আল্লাহ কাবাকে ধ্বংসের হাত থেকে রক্ষা করেছেন, চ্যালেঞ্জের সম্মুখীন বিশ্বাসীদের জন্য ঐশ্বরিক সুরক্ষার প্রতীক।

আল্লাহর কাছে আশ্রয় চাওয়াঃ সূরাটি কঠিন ও প্রতিকূলতার সময়ে আল্লাহর কাছে আশ্রয় চাওয়াকে উৎসাহিত করে। এটি একটি অনুস্মারক হিসাবে কাজ করে যে সমস্ত পরিস্থিতিতে সর্বশক্তিমানের উপর চূড়ান্ত নির্ভর করা উচিত।

ঈমান মজবুতকরণঃ সূরা আল-ফিলে বর্ণিত ঘটনাগুলোর প্রতি চিন্তা-ভাবনা করা আল্লাহর ক্ষমতার প্রতি বিশ্বাস ও বিশ্বাসকে শক্তিশালী করে। এটি অনুপ্রেরণার উৎস হিসেবে কাজ করে, বিশ্বাসীদের মনে করিয়ে দেয় যে আল্লাহর যে কোনো বাধা অতিক্রম করার ক্ষমতা রয়েছে।

ঐশ্বরিক সুরক্ষার জন্য কৃতজ্ঞতাঃ সূরা আল-ফিল তেলাওয়াত করা আল্লাহর সুরক্ষার জন্য কৃতজ্ঞতার প্রকাশ, প্রয়োজনের সময় তাঁর করুণা এবং হস্তক্ষেপকে স্বীকার করে।

ইতিহাসের সাথে সংযোগঃ সূরাটির ঐতিহাসিক প্রেক্ষাপট বোঝা ইসলামী ইতিহাস এবং প্রাথমিক মুসলমানদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলির সাথে সংযোগকে গভীর করে।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে সূরা আল-ফিল তেলাওয়াতের উপকারিতাগুলি ইসলামের আধ্যাত্মিক ও সাংস্কৃতিক ঐতিহ্যের গভীরে নিহিত রয়েছে। বিশ্বাসীরা প্রায়শই আধ্যাত্মিক শক্তি, সুরক্ষা এবং আল্লাহর ঐশ্বরিক পরিকল্পনার উপর আস্থার পুনর্নবীকরণের জন্য এই সূরাটির দিকে ফিরে আসে।

সূরা আল-ফিল অর্থসহ বাংলা উচ্চারণ

بِسْمِ اللّهِ الرَّحْمـَنِ الرَّحِيمِ
বিসমিল্লাহির রহমানির রাহিম।
শুরু করছি আল্লাহর নামে যিনি পরম করুণাময়, অতি দয়ালু।

أَلَمْ تَرَ كَيْفَ فَعَلَ رَبُّكَ بِأَصْحَٰبِ ٱلْفِيلِ
Alam tara kaifa fa’ala rabbuka bi ashaabil feel
উচ্চারণঃ আলাম তারা কাইফা ফা‘আলা রাব্বুকা বিআসহা-বিল ফীল।
অর্থঃ আপনি কি দেখেননি আপনার পালনকর্তা হস্তীবাহিনীর সাথে কিরূপ ব্যবহার করেছেন?

أَلَمْ يَجْعَلْ كَيْدَهُمْ فِى تَضْلِيلٍ
Alam yaj’al kaidahum fee tadleel
উচ্চারণঃ আলাম ইয়াজ‘আল কাইদাহুম ফী তাদলীল।
অর্থঃ তিনি কি তাদের চক্রান্ত নস্যাৎ করে দেননি?

وَأَرْسَلَ عَلَيْهِمْ طَيْرًا أَبَابِيلَ
Wa arsala ‘alaihim tairan abaabeel
উচ্চারণঃ ওয়া আরছালা ‘আলাইহিম তাইরান আবা-বীল।
অর্থঃ তিনি তাদের উপর প্রেরণ করেছেন ঝাঁকে ঝাঁকে পাখী।

تَرْمِيهِم بِحِجَارَةٍ مِّن سِجِّيلٍ
Tarmeehim bihijaaratim min sijjeel
উচ্চারণঃ তারমীহিম বিহিজা-রাতিম মিন ছিজ্জীল।
অর্থঃ যারা তাদের উপর পাথরের কংকর নিক্ষেপ করছিল।

فَجَعَلَهُمْ كَعَصْفٍ مَّأْكُولٍۭ
Faja ‘alahum ka’asfim m’akool
উচ্চারণঃ ফাজা‘আলাহুম কা‘আসফিম মা’কূল।
অর্থঃ অতঃপর তিনি তাদেরকে ভক্ষিত তৃণসদৃশ করে দেন।

0 Comments: