Headlines
Loading...
Isme Azam Dua Bangla | ইসমে আজম দোয়া

Isme Azam Dua Bangla | ইসমে আজম দোয়া

ইসিম আরবী শব্দের অর্থ হলো ‘নাম’ এবং আজম শব্দের অর্থ হলো ‘সর্বশ্রেষ্ঠ’। অর্থ্যাৎ আল্লাহ তা’আলার সর্বশ্রেষ্ঠ নামগুলোকে একত্রে ইসমে আজম বলা হয়। আমাদের মধ্যে অনেকেই আছেন যাদের দোয়া সহজে কবুল হয় না। মূলতঃ দোয়াতে যদি দরুদশরীফ এবং ইসমে আজম না থাকে তবে সে দোয়া মধ্য আকাশে ঝুলে থাকে অর্থ্যাৎ আল্লাহর আরশ পর্যন্ত পৌঁছায় না। তবে কেউ যদি ইসমে আজম পাঠ করে দোয়া করে তখন আল্লাহ তা’আলা খুব খুশি হন এবং তার দোয়া সাথে সাথেই কবুল করেন। ইসমে আজম অত্যন্ত শক্তিশালী দোয়া। তাই এই দোয়া পাঠ করে দুনিয়াবী ফায়দা হাসিল করা কিংবা কারো জন্য বদদোয়া করা যাবে না। 

পবিত্র কোরআনুল কারীমের তিনটি আয়াতে ইসমে আজম রয়েছে। প্রথম ইসমে আজমটি রয়েছে সুরা বাকারা’র ১৬৩ নং আয়াতে। 

আয়াতটি হলো-

وَإِلَٰهُكُمْ إِلَٰهٌ وَاحِدٌ ۖ لَّا إِلَٰهَ إِلَّا هُوَ الرَّحْمَٰنُ الرَّحِيمُ
“ওয়া ইলাহুকুম ইলাহু ওয়াহিদ। লা—ইলাহা ইল্লা হুওয়ার রহমানুর রহিম”।
Wa ilaahukum illaahunw Wahid Laa ilaha illa Huwar Rahmanur Raheem
অর্থঃ তোমাদের ইলাহ একমাত্র ইলাহ। তিনি ছাড়া কোন ইলাহ নেই। তিনি অতি দয়ালু, মেহেরবান।


দ্বিতীয় ইসমে আজমটি হলো “সুরা আল—ইমরান” এর প্রথম অংশ অর্থ্যাৎ-
الم
اللّهُ لا إِلَـهَ إِلاَّ هُوَ الْحَيُّ الْقَيُّومُ
“আলিফ—লাম—মীম। আল্লাহু লা—ইলাহা ইল্লা হুওয়াল হাইয়্যুল ক্কইয়্যুম।
Alif Laam Mim. Allahu la-ilaha illa huwal haiul kaiyum.
অর্থঃ “আলিফ—লাম—মীম। তিনি সেই আল্লাহ। তিনি ছাড়া কোন ইলাহ নেই। তিনি চিরঞ্জিব, চিরস্থায়ী। 


তৃতীয় ইসমে আজমটি হলো ১৭ নং পারা’র, সুরা আম্বিয়ার ৮৭ নং আয়াত, 
لَّآ إِلَٰهَ إِلَّآ أَنتَ سُبْحَٰنَكَ إِنِّى كُنتُ مِنَ ٱلظَّٰلِمِينَ
“লা—ইলাহা ইল্লা আন্তা সুবহানাকা ইন্নি কুন্তুু মিনাজ্জলিমিন”।
La-ilaha illa anta subhanaka inni kuntu minazZalimin

এই ইসমে আজমটিকে অনেকেই দোয়া ইউনুস বা ইউনুস নবীর দোয়া বলে থাকেন। ইউনুস নবী যখন মাছের পেটে গেলেন তখন তিনি এই দোয়া অনবরত পাঠ করতে থাকলেন আর দয়াময় আল্লাহ তাঁর দোয়া কবুল করলেন। তিনি মাছের পেট হতে রক্ষা পেলেন।

এ ছাড়াও হাদীস শরীফে দুইটি ইসমে আজম রয়েছে। আব্দুল্লাহ বিন বুরাইদা হতে বর্ণিত, তিনি বলেন, একদা আমি আল্লাহর নবী হযরত মুহাম্মদ (সাঃ) এর সাথে এশা’র নামাজ আদায়ের জন্য মসজিদে গমণ করলাম। আমি দেখলাম এক ব্যক্তি (আবু মুসা আসআরী) উচ্চস্বরে কোরআন শরীফ তেলাওয়াত করছেন। তখন আমি রাসুলকে বললাম, ইয়া রাসুলুল্লাহ! আপনি কি তাকে রিয়াকার বলবেন? নবীজী বললেন, না, সে রিয়াকার নয়, বরং সে একনিষ্ট ভক্ত মোমিন। রাসুলুল্লাহ (সাঃ) পেছন দিক হতে আবু মুসা আসআরী’র তেলাওয়াত শুনছিলেন। যেটা আবু মুসা আসআরী টের পাননি। কোরআন তেলাওয়াত শেষ করে আবু মুসা আসআরী এই বলে দোয়া করলেন—

اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ بِأَنِّي أَشْهَدُ أَنَّكَ أَنْتَ اللَّهُ لاَ إِلَهَ إِلاَّ أَنْتَ الأَحَدُ الصَّمَدُ الَّذِي لَمْ يَلِدْ وَلَمْ يُولَدْ وَلَمْ يَكُنْ لَهُ كُفُوًا أَحَدٌ

অর্থঃ তুমি আল্লাহ!, তুমি ছাড়া কোন ইলাহ নেই। তুমি একক। তুমি ঐ সত্তা যে কারো হতে জন্ম নাওনি এবং কাউকে জন্ম দাওনি। কেউয়ি তোমার সমকক্ষ নয়। 

নবীজী বললেন, হে বুরাইদা শোন! আবু মুসা আসআরী এমন একটি দোয়ার মাধ্যমে আল্লাহ তাআলার কাছে মুনাজাত করছে যা পাঠ করে কোন কিছু চাইলে আল্লাহ তাআলা তার ডাকে সাড়া দেন এবং তার দোয়া কবুল করে থাকেন। মিশকাত শরীফ, হাদীস নং ২১৮৫, আবু দাউদ, হাদীস নং ১৪৯৩। 

আজ হতে আপনার প্রতিদিনের প্রতি ওয়াক্ত নামাজের মুনাজাতে এই ইসমে আজম গুলোকে বাধ্যতামূলক করে নিন। সবগুলো পাঠ করতে না পারলেও অন্ততঃ একটি ইসমে আজম পাঠ করে দোয়া করুন। আপনার দোয়া কবুল হবে ইনশাআল্লাহ। দয়াময় আল্লাহ আমাদের সকলকে আমল করার তৌফিক দান করুন। আমীন।

0 Comments: