Headlines
Loading...
Priest Abraham Richmond Convert to Islam Story | পাদ্রী থেকে হাজী

Priest Abraham Richmond Convert to Islam Story | পাদ্রী থেকে হাজী

খ্রিষ্টান ধর্মযাজক ইব্রাহিম রিচমন্ড ১৫ বছর ধরে দক্ষিণ আফ্রিকার একটি গির্জার প্রধান ধর্মযাজক ছিলেন। তার অনুসারী সংখ্যা ছিল এক লাখ। একটি স্বপ্ন বদলে দেয় তার জীবনের গতিপথ। অনুসারীদের নিয়ে গ্রহণ করেন চিরশান্তির ধর্ম ইসলাম। আজ থেকে মাত্র তিনমাস আগে ছিলেন গির্জার পাদ্রী (ধর্মযাজক) আর এখন তিনি একজন প্রকৃত মুসলিম, খোদা তাআলার একজন প্রিয় বান্দা। 

ইব্রাহিম রিচমন্ড যে গির্জার বা চার্চের পাদ্রী (ধর্মযাজক) ছিলেন ঐ চার্চের কোন একটি ছোট ঘরে তিনি রাতের বেলা ঘুমাতেন। তিন মাস আগে ইব্রাহিম ধাবাহিকভাবে একই স্বপ্ন বার বার দেখা শুরু করেন। একদিন তিনি স্বপ্নে দেখলেন যেখানে একটি ঐশ্বরিক কন্ঠস্বর তার সাথে কথা বলতে শুনেছিলেন এবং তাঁকে আর তাঁর অনুসারীদেরকে একটি ভিন্ন পথের দিকে নির্দেশ করেছিলেন। একটি ঐশ্বরিক কন্ঠস্বর তাঁকে বলছেন, তুমি তোমার অনুসারীদের জানিয়ে দাও তার যেন সাদা পোষাক পরিধান করে। আমি মনে মনে বললাম, এটাতো মুসলমানদের পোষাক। তখন আমি বললাম, এটা নিছক স্বপ্ন। অতঃপর আবারও একই স্বপ্ন দেখলাম। পূর্বের ন্যায় এটাকে নিছক স্বপ্ন মনে করে এড়িয়ে গেলাম। পরবর্তি রাতে আবারও একই স্বপ্ন দেখলাম এবং শেষবারের আওয়াজটা খুবই কঠোর ছিল। আমাকে বলা হলো, তোমার অনুসারীদের জানিয়ে দাও, তারা যেন সাদা কাপড় পরিধান করে। তখন আমি স্থির করলাম আমি তাদের কাছে যাবো এবং ঘটনা খুলে বলবো এবং তাদের তা গ্রহণ (বিশ্বাস) করাবো। 

আমি তাদের কাছে গেলাম এবং তাদের সম্পূর্ণ বিষয়টাকে বুঝিয়ে বললাম। আল্লাহ তাআলা আমার পথ সহজ করে দিলেন এবং আমি যখন তাদের কাছে গেলাম তারা সকলেই আমার কথা গ্রহণ করে নিয়েছে। পরবর্তি সভায় তারা সকলেই সাদা পোষাক পরিধান করে এসেছিল এবং তারা সকলেই ইসলাম ধর্ম গ্রহণ করেছিল। তিনমাস আগে আমি এই গীর্জাতেই কালিমা পড়েছি। তারা আমাকে সমর্থন করেছিলো এবং আমার সাথে হাজার হাজার ধ্বনি কালিমার আওয়াজে প্রতিধ্বনিত হচ্ছিলো ”আশহাদু আন লা-ইলাহা ইল্লাল্লহু, ওয়াহদাহু, লা শারীকালাহু, ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রসুলুহ”। 


আমরা সৌভাগ্যবান ছিলাম। অবশেষে একজন মুসলিম ভাই আসলো তাকে বললাম, আপনার জন্য আমি দীর্ঘ সময় অপেক্ষা করছি। আমি একটা স্বপ্ন দেখেছি যে, আপনি অচিরেই এখানে আসবেন। তারা যখন আমাকে বললো, তুমি হজ্জে যাচ্ছো। আমি জিজ্ঞেস করলাম, আমি যাবো? আমিতো সেখানে যেতে সক্ষম নই। আমার পক্ষে সেখানে যাওয়া সম্ভব নয়। যখন হজ্জের সময় আসলো, তারা বললো, তুমি যাচ্ছে! আমি বললাম, তোমরা মজা করছো! এটা হওয়া সম্ভব নয়। 

আরবী টিভি চ্যানেলে সাক্ষাতকার দেওয়ার সময় ইব্রাহিম রিচমন্ড বলেন, আমি পাহাড়ের চূড়ায় উঠতে চাই। তখন সাক্ষাতকার গ্রহণকারী ব্যক্তি বলেন এটাতো খুবই কঠিণ! উত্তরে ইব্রাহিম রিচমন্ড বলেন, না, এটা মোটেও কঠিণ হবে না। আল্লাহর রাস্তায় কোন কিছু কঠিণ নয়। তিনি আরো বলেন, আমার রসুল এই পথে এসেছেন আবার এই পথে গেছেন। মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর প্রতি শান্তি বর্ষিত হোক। যখন তিনি এখানে এসেছিলেন, তখন তিনি একা ছিলেন! আমি তাঁর পদাঙ্ক অনুসরণ করে চলবো। আমি বিশ্বাস করি যে, এই পদাঙ্ক অনুসরণের মাধ্যমে দক্ষিণ আফ্রিকার আমার জাতির লাখো মানুষ এই পদাঙ্ক অনুসরণ করবে। এই নূর দেখার জন্য! এটা হলো নূরে জাবাল! আর আমার পরিবারের আমি হলাম প্রথম ব্যক্তি যিনি স্পর্শ করেছেন আশির্বাদপুষ্ট ভূমি! জাবালে নূর (নূরের পর্বত)! এই পাহাড় থেকেই ইসলামের আলোর সূচনা হয়েছে!

এটা নিশ্চিত যে আল্লাহ তাআলা উত্তম পরিকল্পনাকারী। আর তিনি যাকে ইচ্ছা করেন তার জীবনে পরিবর্তন এনে দেন। ইব্রাহিম রিচমন্ডের জীবনের পরিবর্তন এর জলন্ত প্রমাণ। সম্প্রতি সৌদি বাদশাহ’র আমন্ত্রণে ইব্রাহিম রিচমন্ড তার প্রথম হজ্জ সমাপ্ত করেছেন। মুসলিম ধর্ম গ্রহণের আগ পর্যন্ত তার নাম ছিল আব্রাহাম রিচমন্ড। তবে ইসলাম ধর্ম গ্রহণের পর তিনি তাঁর নাম পরিবর্তন করে ইব্রাহিম রাখেন। 

একজন তৃষ্ণার্ত ব্যক্তিই পানির কদর করতে পারে। অন্যদিকে একজন ক্ষুধার্ত ব্যক্তিই খাবারের প্রকৃত মর্ম বুঝতে পারে। আমরা যত সহজে ইসলাম পেয়েছি কিন্তু সেটা তত সহজে অর্জিত হয়নি। মুসলমানের ঘরে জন্ম নেওয়া সত্বেও আমরা অনেকেই ইসলামের প্রকৃত মর্যাদা দিচ্ছি না। একবার নিজে নিজে ভাবুন তো ইসলাম ধর্মাবলম্বী হয়েও ইসলামের অনুশাসনগুলো কি আমরা আমাদের জীবনে অনুশীলন করছি? আসুন একটু পরিবর্তন হই। কুরআন সুন্নার আলোকে সাজিয়ে তুলি আমাদের জীবন! দয়াময় আল্লাহ আমাদের সকলের জীবনে এমন সুন্দর জান্নাতি জীবন দান করুন। আমীন। 

0 Comments: