Headlines
Loading...
what is Salah? Why is Salah Important? | নামাজ কি? নামাজ কেন এত গুরুত্বপূর্ণ?

what is Salah? Why is Salah Important? | নামাজ কি? নামাজ কেন এত গুরুত্বপূর্ণ?

নামাজ ফারসি শব্দ। ইসলামের ৫টি স্তম্ভের মধ্যে নামাজ হলো দ্বিতীয় এবং সর্বাধিক গুরুত্বপূর্ণ স্তম্ভ। নামাজ শব্দটিকে আরবিতে বলা হয় সালাত। সালাত শব্দের আভিধানিক অর্থ হলো দোয়া করা, তাসবিহ পাঠ করা, রহমত প্রার্থনা করা, ইস্তিগফার বা ক্ষমা প্রার্থনা করা। নির্দিষ্ট সময়ে, নির্দিষ্ট নিয়মে এবং নির্দিষ্ট পদ্ধতিতে ইবাদত করার নামই সালাত। সালাত বা সালাহ বা নামাজ হলো আল্লাহ সুবহানাহু তা’আলার উপাসনা করার পবিত্র একটি কাজ যা আল-কোরআনে বিভিন্ন নিয়ম ও নির্দেশিকাসহ বিশেষভাবে উল্লেখ করা হয়েছে। নামাজ প্রত্যেক মোমিন ব্যক্তির জন্য ফরজ কাজ। প্রতিদিন পাঁচবার নামাজ আদায় করা বাধ্যতামূলক। আমাদের মৃত্যুর পর কবরে যে বিষয়ে প্রথম হিসাব হবে তা হলো “নামাজ”। তাই সঠিক পদ্ধতিতে নামাজ শিক্ষা করা এবং নামাজ আদায় করা আমাদের প্রত্যেকের জন্য অপরিহার্য। নামাজে বিলম্ব করা ইসলামে নিষিদ্ধ। তাই প্রতি ওয়াক্তের আজানের সাথে সাথে প্রত্যেক পুরুষ মানুষের মসজিদে গিয়ে জামাতে নামাজ পড়া উচিৎ। তবে মহিলারা বাড়িতে একা একা নামাজ আদায় করবেন।  

নামাজ আমাদের মধ্যে আল্লাহ ভীতি, সততা, সৎকর্মশীলতা ও পবিত্রতার আবেগ এবং আল্লাহর বিধানের আনুগত্যের ভাবধারা সৃষ্টি করে। অর্থ্যাৎ নামাজ বা সালাহ হচ্ছে আনুগত্যের অনুশীলন। নামাজ এমন একটা ইবাদত যা নির্দিষ্ট সময়ে সুনির্দিষ্ট পদ্ধতিতে আদায় করতে হয়। নামাজ মানুষকে অশ্লীল ও মন্দকাজ থেকে বিরত রাখে। মানুষের জীবনে কোনো বিপদ-আপদ এলে একজন প্রকৃত মুমিন বান্দার উচিত ধৈর্য্য ধারণ করা ও নামাজের মাধ্যমে আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করা। 

মহান আল্লাহতায়ালার কাছে প্রিয় ইবাদত হলো “নামাজ”। নামাজের গুরুত্ব বোঝাতে গিয়ে রাসূল সাঃ বলেছেন ‘নামাজ বেহেশতের চাবি’। দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের মাধ্যমে আল্লাহর সাথে তার বান্দার সরাসরি যোগাযোগ স্থাপিত হয়। আর এ জন্যই একজন মুসলিমের জীবনে নামাজের গুরুত্ব অনেক। পবিত্র কোরআনে মহান আল্লাহতায়ালা সর্বমোট ৮২ বার নামাজের কথা বলেছেন। ইহকালে এবং পরকালে আল্লাহর রহমত পেতে চাইলে নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে হবে। নামাজ শিক্ষার আগে নামাজ সম্বন্ধ্যে কিছু গুরুত্বপূর্ণ বিষয় জানা অতীব জরুরী। যেমন ওযু’র দোয়া, ওযু করার নিয়ম, পাঁচ ওয়াক্ত সালাতের নিয়ত, কমপক্ষে ১০-১২টি সুরা মুখস্ত করা, সানা, রুকু ও সিজদা’র দোয়া, তাসবীহ, তাসমি জানা অত্যন্ত জরুরী। 

নামাজ ইসলামের দ্বিতীয় স্তম্ভ হওয়ার কারণে সারা বিশ্বের মুসলমানদের জীবনে এর গুরুত্ব অনেক। আমাদের মৃত্যুর পর কবরে যে বিষয়ে প্রথম হিসাব চাওয়া হবে সেটি হল সালাত বা নামাজ আদায়ের হিসাব। আপনি যদি পাঁচ ওয়াক্ত নামাজ আদায়কারী ব্যক্তি হয়ে কবরবাসী হয়ে থাকেন তাহলে কবর জীবন থেকেই আপনি পরবর্তি অনন্ত সুখময় জীবনের নেয়ামত লাভ করতে থাকবেন। আমাদের মধ্যে এখনও যারা নিয়মিত নামাজ আদায় করছি না তাদের আর দেরি করা উচিত নয় বরং আল্লাহর কাছে তওবা করে বাকী জীবনের জন্য নামাজের প্রতি দৃঢ় মনোযোগি হওয়া। কবরে আযাবপ্রাপ্ত ব্যক্তি আল্লাহর কাছে ফরিয়াদ করে বলবে হে আল্লাহ আমাকে আরেকবার সুযোগ দিন আমি পৃথিবীতে ফিরে গিয়ে শুধু আপনারই ইবাদত করবো। কিন্তু এমন সুযোগ সে পাবে না। প্রকৃতপক্ষে এমন সুযোগ কেউয়ি পাবে না। তাই যতদিন জীবন আছে একমাত্র আল্লাহর ইবাদত করুন। সর্বশক্তিমান আল্লাহ বড়ই দয়াময়।

0 Comments: